১৬ই জুলাই, ২০২৪ ইং | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ |
শিরোনাম
ইরানের রাষ্ট্রপতির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঢাকায় প্রথমবারের মতো ডি-৮ যুব বিষষয়ক মন্ত্রী এবং সিনিয়র অফিসিয়াল পর্যায়ের সভা অনুষ্ঠিত কোরবানির পশুর বর্জ্য যথাযথভাবে অপসারণে পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বান এলডিসি থেকে উত্তরণের পরও বাংলাদেশি পণ্যের জন্য ডিউটি ফ্রি, কোটা ফ্রি সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া উপজেলা নির্বাচনে সৎ ও যোগ্য চেয়ারম্যান প্রার্থী মিজান দেশের সার্বিক সমৃদ্ধি নিশ্চিতকরণে সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে —অর্থ প্রতিমন্ত্রী আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে পাকিস্তানি হানাদার বাহিনীর অত্যাচার ও নির্যাতন সম্পর্কে নতুন প্রজন্ম জানতে পারবে –মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অবৈধ কারেন্ট জালসহ নিষিদ্ধ ঘোষিত অন্যান্য জাল ব্যবহার বন্ধ করা হবে – মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে — তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী সুন্দরবনে অগ্নিকাণ্ডের বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বিবৃতি
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক
  • ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যা
  • ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যা

    এনএ নিউজ ২৪

    স্টাফ রিপোর্টার.৫ মে, ২০২৪ : ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যা, ভূমিধস ও তীব্র ঝড়ের কারণে কর্তৃপক্ষ প্রায় ৭০ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। তবে বিশেষ করে বৃহত্তম পোর্তো আলেগ্রে শহরটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
    দেশটির বেসামরিক প্রতিরক্ষা সংস্থা শনিবার এ কথা জানিয়েছে।সংস্থা আরো জানিয়েছে, প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ৫৭ জন নিহত, ৭৪ জন আহত এবং ৬৭ জন নিখোঁজ হয়েছে।তবে মৃতের এ সংখ্যায় দু’জনকে অন্তর্ভূক্ত করা হয়নি যারা পোর্তো আলেগ্রে বন্যায় ডুবে যাওয়া গ্যাস স্টেশনে বিস্ফোরণে মারা গেছে।শহর দিয়ে বয়ে যাওয়া গুইবা নদীর পানি ঐতিহাসিক রেকর্ড ৫.০৪ মিটার উচ্চতায় বয়ে যাচ্ছে। এর আগে ১৯৪১ সালে গুইবা নদীর পানি ৪.৭৬ মিটার রেকর্ড উচ্চতায় বয়ে গিয়েছিল।এদিকে বিরূপ আবহাওয়ার কারণে ৬৯ হাজার দু’শো লোককে তাদের বাড়িঘর থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ১০ লাখেরও বেশি লোক খাবার পানি থেকে বঞ্চিত রয়েছে।পোর্তো আলেগ্রে আন্তর্জাতিক বিমানবন্দরের সকল ফ্লাইট শুক্রবার অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা করা হয়েছে।এদিকে গ্রাভাটাইয়ের মেয়র সেবাস্তিয়াও মালো সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে কঠোর সতর্কতা জারি করে বলেছেন, লোকজনকে অবশ্যই নিরাপদ আশ্রয়ে যেতে হবে।রিও গ্রান্ডে দো সুলের গভর্ণর লেইট পরিস্থিতিকে নজিরবিহীন বর্ণনা করে একে ইতিহাসের সবচেয়ে খারাপ পরিস্থিতি বলে উল্লেখ করেছেন।যতোদূর চোখ যায় পুরো আবাসিক এলাকা পানির নিচে তলিয়ে গেছে। রাস্তাঘাট ধ্বংস ও সেতুগুলো ভেসে গেছে।স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রিও গ্রান্ডে দো সুলের অন্তত তিনশ’ পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে।

    প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তিনি আবহাওয়ার এ পরিস্থিতির জন্যে জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন।

    আরও পড়ুন

    ভারতে পুলিশ স্টেশনে বিক্ষোভের আগুন, গুলিতে নিহত ১ আহত বহু
    ছাত্রদলের কাউন্সিল ১৪ সেপ্টেম্বর
    গ্রেফতারের ক্ষেত্রে সংবিধানের ৩২ অনুচ্ছেদ মানতে হবে
    সারাদেশে কমছে ডেঙ্গু রোগী
    মসজিদের বারান্দায় পড়াশোনা করছেন মুশফিক
    মালয়েশিয়ায় ২৬৬ বাংলাদেশি আটক
    জম্মু-কাশ্মীরে বাস দুর্ঘটনায় নিহত বেড়ে ৩৩
    ভারতে আবার পিটিয়ে মুসলিম তরুণকে হত্যা